Header Ads

Header ADS

চারটি জিনিস ও চারটি নিয়ামত। US Blog

চারটি নিয়ামত

চারটি নিয়ামত

 মসীবতের বিনিময়ে চারটি নিয়ামত

 হযরত উমর ইবনুল খাত্তাব রাযি. বলেন- আমি যখনই কোন মসীবতের সম্মুখীন হতাম তখন এর ফলে আমার উপর আল্লাহ রাব্বুল আলামীনের চারটি নিয়ামত হত। 

এক. এই মসীবত আমাকে গুনাহ থেকে বাঁচিয়ে রাখত।
দুই. এই মসীবত আমার সবচেয়ে বড় মসীবত অনুভব হত।
তিন. আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি থেকে এই মসীবত আমাকে বঞ্চিত রাখত না।
চার. আমি এর ফলে প্রতিদানের আশা খোদ আল্লাহ তাআলার কাছে করতাম যে, আল্লাহ তাআলা আমাকে উত্তম প্রতিদান দিবেন এবং সেই মসীবতকে আমার গুনাহের কাফফরা বানাবেন।


 যেখানে পেয়েছি চারটি জিনিস

হযরত হামিদ আল-লিফাফ রহ. কী চমৎকার বলেছেন- চারটি জিনিসকে আমি অর্জন করতে চেয়েছিলাম এমন অপর চারটি জিনিস দ্বারা, যেগুলো দ্বারা সাধারণত ঐ চারটা জিনিস অর্জন করা হয়। সাধারণ মানুষের ধারণা অনুযায়ী। কিন্তু শত চেষ্টা করেও সেই চারটি জিনিস আর আমি তাতে অর্জন করতে পারলাম না। ব্যর্থই হতে হলো আমাকে।
এক. আমি ধনাঢ্যতা খুঁজেছিলাম ধন-সম্পদের মধ্যে, কিন্তু তাতে আমি পাইনি। পেয়েছি অল্পে তুষ্ট থাকার মধ্যে।
দুই. আমি আরাম-আয়েশ খুঁজেছিলাম সম্পদ বাড়ানোর মধ্যে, কিন্তু তাতে আমি পাইনি। পেয়েছি সম্পদ স্বল্পতার মধ্যে।
তিন. নিয়ামতের মধ্যে স্বাদ খুঁজেছিলাম, কিন্তু তাতে ব্যর্থ হয়ে স্বাদ পেয়েছি শারীরিক সুস্থতার মধ্যে।
চার. আমি খাদ্য খুঁজেছিলাম যমীনে, কিন্তু ব্যর্থ হলাম। শেষ পর্যন্ত তা পেলাম আকাশে।

 
 

কোন মন্তব্য নেই

Please do not enter any spam link in the comment box.

Blogger দ্বারা পরিচালিত.